শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৬:৪৯ পূর্বাহ্ন

আপডেট
তৃতীয় বিশ্বযুদ্ধের হুঁশিয়ারি রুশ কর্মকর্তার

তৃতীয় বিশ্বযুদ্ধের হুঁশিয়ারি রুশ কর্মকর্তার

আন্তর্জাতিক ডেস্ক

তৃতীয় বিশ্বযুদ্ধের হুঁশিয়ারি দিয়েছেন একজন রুশ কর্মকর্তা। রাশিয়ার নিরাপত্তা পরিষদের কর্মকর্তা আলেকজান্ডার ভেনেডিক্টভ বলেছেন, ইউক্রেনকে যদি ন্যাটোর সদস্য করা হয় তাহলে নিশ্চতভাবেই চলমান সংঘাত তৃতীয় বিশ্বযুদ্ধে রূপ নেবে। বৃহস্পতিবার (১৩ অক্টোবর) রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

৩০ সেপ্টেম্বর ইউক্রেনের ১৮ শতাংশ রাশিয়ার সঙ্গে অন্তভুর্ক্তির আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর কয়েক ঘণ্টা পরেই ন্যাটোতে যোগ দেওয়ার বিষয়ে জোর দেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

যদিও ইউক্রেনের ন্যাটোতে যোগ দেওয়া বিষয়টি অনেক সময় সাপেক্ষ ব্যাপার। কারণ এ ক্ষেত্রে জোটের সব দেশের সম্মতির প্রয়োজন হবে।

আলেকজান্ডার ভেনেডিক্টভ বলেন, কিয়েভ ভালো করেই জানে ন্যাটোতে যোগ দিলে নিশ্চিতভাবেই তৃতীয় বিশ্বযুদ্ধ সংগঠিত হবে। এমন পদক্ষেপ হবে আত্মঘাতী সিদ্ধান্ত, যা ন্যাটোও অবহিত বলে জানান তিনি।

এদিকে ইউক্রেনের চার অঞ্চলকে সীমানাভুক্ত করায় রাশিয়ার নিন্দা জানিয়ে জাতিসংঘের একটি প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে বাংলাদেশসহ ১৪৩টি দেশ। তবে ভোটদানে বিরত ছিল ভারত, পাকিস্তান, চীনসহ ৩৫টি দেশ। আর এ প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে উত্তর কোরিয়া-সিরিয়াসহ মোট পাঁচ দেশ।

বুধবার (১২ অক্টোবর) আন্তর্জাতিকভাবে স্বীকৃত সীমানার মধ্যে ইউক্রেনের সার্বভৌমত্ব, স্বাধীনতা, ঐক্য এবং আঞ্চলিক অখণ্ডতা পুনর্নিশ্চিত করতে একটি প্রস্তাব উত্থাপন করা হয় জাতিসংঘে। এতে সাধারণ পরিষদের তিন-চতুর্থাংশ সদস্যই রাশিয়ার বিপক্ষে ভোট দেয়।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |